মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd মার্চ ২০১৯

আইসিটি বিভাগ

আই সিটি শাখা

ডিজিটাল বাংলাদেশ গঠন, কম্পিউটার প্রশিক্ষণ, সকল কার্যক্রম ডিজিটালাইজেশন, ই-গর্ভর্ণেন্স চালূকরণ, তথ্য অধিকার নিশ্চিতকরণের লক্ষ্যে ইসলামিক ফাউন্ডেশনের আই সি টি বিভাগ কাজ করে যাচ্ছে। উক্ত বিভাগটি আই সি টি সেল, জনসংযোগ ও স্টুডিও শাখার সমন্বয়ে পরিচালিত হয়ে আসছে।

আই সি টি সেলঃ আই সি টি সেলের মাধ্যমে ইসলামিক ফাউন্ডেশনের ডাইনামিক ওয়েব পোর্টাল www.islamicfoundation.gov.bd  তৈরি  করা হয়েছে যা নিয়মিত পরিচালনা ও রক্ষণাবেক্ষণ করা হচ্ছে। ওয়েব পোর্টালে ইসলামিক ফাউন্ডেশন সম্পর্কিত তথ্য প্রদানের নিমিত্ত নতুন নতুন পরিসেবা সন্নিবেশিত করা হচ্ছে। এ  পোর্টালটির মাধ্যমে ইসলামিক ফাউন্ডেশনের সকল নিউজ, প্রেস রিলিজ, ইসলামিক ফাউন্ডেশন থেকে   প্রকাশিত সকল বই এর মূল্যসহ তালিকা, গুরুত্বপূর্ণ ছবি ও ভিডিও নিয়মিত প্রকাশের ব্যবস্থা রয়েছে।

“ ইসলামিক ফাউন্ডেশনের কার্যক্রম ডিজিটালে রুপান্তর ও ডিজিটাল আর্কাইভ স্থাপন” শীর্ষক প্রকল্পের আওতায় যে সকল Software তৈরি করা হয়েছিল তন্মধ্যে Mosque Information Management Software, Imam Management Software, Car Parking Management Software, Hifz khana management Software গুলোতে ডাটা এন্ট্রি আপলোড করে হাল নাগাদের কাজ আই সি টি বিভাগের মাধ্যমে তদারকি করা হয়।

বার্ষিক কর্মসম্পাদন চুক্তির আওতায় সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দপ্তরসমূহ তাদের সেবাসমূহকে সহজ ও কার্যকরী করার উদ্দেশ্যে প্রথাগত সেবাপদ্ধতি থেকে ই-সার্ভিসে রুপান্তরের লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগ ও এটুআই, প্রধানমন্ত্রীর কার্যালয়, এর যৌথ উদ্যোগে ই-সার্ভিস- রোডম্যাপ 2021 প্রণয়ণ করা হয়। উক্ত ‘‘ই-সার্ভিস রোডম্যাপ’’ কর্মশালায় ইসলামিক ফাউন্ডেশনের নিম্নোক্ত সেবাসমূহ চূড়ান্ত করা হয়।

1.Zakat Management Systsem with Zakat Collection.

2.Books  Sales Management System

3. Training Management System (ইমাম প্রশিক্ষণ একাডেমী, সেলাই প্রশিক্ষণ ও সেলাই মেশিন বিতরণ)

4.Education Management System (মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম, ইসলামিক মিশনের মাধ্যমে মক্তব শিক্ষা কার্যক্রম)

5. PMIS/HRMS (কর্মী/স্টাফ ব্যবস্থাপনা, হিসাব ও বেতনভাতা ব্যবস্থাপনা)

6.Library Establishment and Book management system (মসজিদ পাঠাগার স্থাপনা ও পরিচালনা)।

7.Medicare Facilities of Islamic Mission

উল্লখিত কার্যক্রমসমূহ আই সি টি সেলের মাধ্যমে বাস্তবায়ন করা হবে।

জনসংযোগ শাখাঃ আই সিটি বিভাগের আওতাধীন জনসংযোগ শাখাটি ইসলামিক ফাউন্ডেশনের মুখপাত্র হিসেবে কাজ করে। প্রতিষ্ঠানটির নীতি-আর্দশ সম্বলিত বিভিন্ন তথ্য, তথ্য সম্বলিত সংবাদ, প্রতিমাসে চাঁদ দেখার সংবাদ ও ইসলামিক ফাউন্ডেশনের বিভিন্ন অনুষ্ঠানের প্রেস রিলিজ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রেরণ করা এ শাখার প্রধান কাজ। এছাড়াও জনসংযোগ করার জন্য সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের পাশাপাশি গণমাধ্যম প্রতিষ্ঠানগুলোর সাথে এ শাখার মাধ্যমে সার্বক্ষনিক যোগাযোগ রক্ষা করা হয়।

স্টুডিও শাখাঃ

ICT বিভাগের আওতায় ইসলামিক ফাউন্ডেশনের প্রধান  কার্যালয়ের তৃতীয় তলায় একটি অত্যাধুনিক অনলাইন ডিজিটাল স্টুডিও স্থাপন করা হয়েছে। উক্ত স্টুডিওর মাধ্যমে ইসলাম বিষয়ক অনুষ্ঠানমালা ও টক-শো ধারণপূর্বক বিভিন্ন টিভি চ্যানেলে সম্প্রচার করা হয়ে থাকে। ২০১৫ খ্রিঃ থেকে প্রতিবছর শোকবহ আগস্ট মাস উপলক্ষ্যে মাসব্যপী ‘‘ইসলাম  ও বঙ্গবন্ধু’’ শিরোনামে ৩১ পর্বের অনুষ্ঠান স্টুডিও-তে ধারণ করে বিটিভিতে সম্প্রচার করা হয়। এছাড়া পবিত্র রমযান মাসসহ ইসলাম ধর্মীয় গুরুত্বপূর্ণ দিবসে বিভিন্ন দর্শক নন্দিত অনুষ্ঠান তৈরী করে চ্যানেল নাইন, সময় টেলিভিশনসহ বিভিন্ন টিভি চ্যানেলে সম্প্রচার করা হয়ে থাকে। এ সকল অনুষ্ঠানের মধ্যে রামাদান দ্যা টিচার, ইসলাম ও নারী, ইসলাম প্রচারে বঙ্গবন্ধুর অবদান, অর্থনৈতিক ভারসাম্য প্রতিষ্ঠায় যাকাতের ভুমিকা উল্লেখযোগ্য। এ শাখার মাধ্যমে ইসলামিক ফাউন্ডেশনের বিভিন্ন সভা সেমিনার, সাংস্কৃতিক অনুষ্ঠান ও র‌্যালীসহ বিভিন্ন অনুষ্ঠানের ভিডিও ধারণ, সম্পাদনা ও আর্কাইভে সংরক্ষণ করা হচ্ছে।

ইসলামিক ফাউন্ডেশন কর্মকর্তা ও কর্মচারীদের বিভিন্ন সময় আই সি টি বিভাগের উদ্যেগে প্রশিক্ষণ প্রদান করা হয়। আই সি টি সেল এর মাধ্যমে ইসলামিক ফাউন্ডেশনের সকল কম্পিউটার, প্রিন্টার, স্ক্যানার ও অন্যান্য হার্ডওয়্যারেরট্রাবলসুটিং এর কাজ অত্যন্ত দক্ষতার সাথে পরিচালিত হয়ে আসছে। ইসলামিক ফাউন্ডেশনের সকল কর্মকর্তাদের ইন্টারনেট সেবা প্রদানের লক্ষ্যে প্রধান কার্যালয়ে BTCL থেকে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ প্রদান করা হয়েছে। প্রধান কার্যালয়ের সকল বিভাগ Local Area Network (LAN) এর মাধ্যমে সংযুক্ত করা হয়েছে। ইসলামিক ফাউন্ডেশনের আগারগাঁওস্থ প্রধান কার্যালয়ের সকল বিভাগকে Wi- Fi  সুবিধা প্রদানের লক্ষ্যে Wi-Fi Zone প্রতিষ্ঠা করা হয়েছে। মন্ত্রী পরিষদ বিভাগ হতে প্রবর্তিত বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (APA) জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন (NIS), উদ্ভাবন কর্মপরিকল্পনা বাস্তায়ন  (INNOVATION), অভিযোগ প্রতিকার ব্যভস্থাপনা (GRS), তথ্য অধিকার ব্যবস্থাপনা (RTI) বিষয়ক নীতিমালা ও কর্মপরিকল্পনা বাস্তবায়ন, এতদসংক্রান্ত কার্যক্রমের ছক প্রণয়ন, নির্ধারিত ছক অনুযায়ী প্রতিবেদন প্রণয়ণ ও সংশ্লিষ্ঠ মন্ত্রণালয়সহ সরকারের অন্যান্য বিভাগে প্রেরণ করা হয়।


Share with :

Facebook Facebook